রাষ্ট্র ও কবি
- মোহাম্মাদ আলী ২৭-০৪-২০২৪


বেনিয়া শহর বসন্তীর মতো ফুরিয়ে গেলো
কষ্টরা সবাই দল বেঁধে আলিঙ্গন করতে এলো।

ওরা বিদ্রোহী, বিপ্লবী ইতিহাসের পাতা দেখছে
বিদ্রোহী করে কে বা কারা কি করেছে তা লেখছে।

ওরা কবি সাহিত্যিক খুঁজছে। রাষ্ট্রও কবিকে তন্ন তন্ন করে খুঁজছে।
পার্থক্য শুধু এটাই ওরা কবিকে ভালোবেসে কাছে টেনে নিবে ।
রাষ্ট্র কবির কপালে ট্রিগার চাপবে।

আগুন কবির কাছে নিজস্ব সংগীতের আবদার করেছিলো।
কবি বলেছিলো " যার নিজস্ব কোন ভাষা নেই। নিজস্ব কোন ধর্ম নেই।তার নিজস্ব সংগীত হয় কি দিয়ে?"

এমন কথায় আগুন ও কবির তর্কাতর্কি হওয়াতে রাষ্ট্র আগুন কে দলে টেনে নিয়েছে।
আগুন ধর্মের আবদার করেছে।


২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

murslin
০৮-০৬-২০২০ ২১:২৩ মিঃ

ভালো লিখেছেন

M2_mohi
০৮-০৬-২০২০ ১৫:২২ মিঃ

অসাধারণ লেখনী